বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০২১

তাহমিনা আখতার

তাহমিনা আক্তার বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ৮ম ব্যাচের (১৯৮৬ ব্যাচের) একজন সদস্য। তিনি ২০ ডিসেম্বর ১৯৮৯ তারিখে সহকারী কমিশনার হিসাবে চাকরিতে যোগ দেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য হিসাবে তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেছেন। ডিসেম্বর ১৯৮৯ থেকে ডিসেম্বর ১৯৯৪ পর্যন্ত তিনি খুলনা ও মুন্সীগঞ্জ জেলা প্রশাসনে সহকারী কমিশনার হিসাবে নিযুক্ত ছিলেন। পরে জনাব তাহমিনা বিভিন্ন মন্ত্রণালয়, বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এবং বিসিএস প্রশাসন একাডেমিতে বিভিন্ন পদে দায়িত্বপালন করেন।

২০০৬ সালের অক্টোবরে তিনি উপসচিব পদে পদোন্নতি লাভ করেন এবং বিপিএটিসি ও বিসিএস প্রশাসন একাডেমিতে পরিচালক হিসাবে নিযুক্ত থাকেন।

জনাব তাহমিনা জুলাই ২০১৩ সালে যুগ্ম সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং বিপিএটিসি-তে পরিচালক পদে কর্মরত থাকেন।  মার্চ  ২০১৬ সালে  তাঁকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদে পদায়ন করা হয়।

২৭ নভেম্বর ২০১৬ তারিখে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন। সরকারের অতিরিক্ত সচিব হিসাবে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।  তিনি ০৮ এপ্রিল ২০১৯ তারিখে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট-এর মহাপরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

জনাব তাহমিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি পরবর্তীতে দ্য অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি  ম্যাট -২ (Managing at The Top-2) এবং ACAD কোর্সসহ দেশে এবং বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স সফলভাবে সম্পন্ন করেছেন।


Share with :

Facebook Facebook